1. admin@dailymuktirshongbadbd.com : Dailymuktirshongbadofficial :
  2. mridapress@gmail.com : mridapress@gmail.com :
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন
নোটিশঃ
আপনার সংবাদ প্রচারে বিজ্ঞাপন দিন
শিরোনামঃ
“সন্ত্রাস ও মাদকমুক্ত, সমৃদ্ধ নিরাপদ বাংলাদেশ বিনির্মানে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভায় অনুষ্ঠিত// মুক্তির সংবাদ ঢাকা থেকে ছেড়ে আসা কুড়িগ্রামের ট্রেইন দুর্ঘটনার অল্পের জন্য রক্ষা পেল। মুক্তির সংবাদ লাকসাম বাকই গ্রামে ৭৮ বোতল ফেনসিডিল ৬ কেজি গাজা সহ আলী কে গ্রেফতার। মুক্তির সংবাদ খুলনা হতে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের চোরাইকৃত বৈদ্যুতিক তার সহ চোরচক্রের এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব-৬। মুক্তির সংবাদ কুলাউড়ায় মাদক বিরোধী অভিযানে ভারতীয় VODKA মদসহ দুজন গ্রেফতার। মুক্তির সংবাদ যশোরে ১০ কোটি মূল্যের স্বর্ণের বারসহ পাচারকারী আটক // মুক্তির সংবাদ বিয়ের আগেরদিন হুসনা আক্তার(২৩) নামক এক কিশোরীর অস্বাভাবিক মৃত্যু। মুক্তির সংবাদ এই দেশের কৃষক শ্রমিকের টাকা দিয়ে আজকের বাংলাদেশ। মুক্তির সংবাদ কেএমপি’র গোয়েন্দা পুলিশের মাদক বিরোধী অভিযানে ২৫০ গ্রাম গাঁজা এবং মাদক পরিবহনের কাজে ব্যবহৃত ০১ টি মোটর সাইকেলসহ ০২ (দুই) জন মাদক ব্যবসায়ী গ্রেফতারঃ মুক্তির সংবাদ বরগুনায় পুলিশ সুপার কার্যালয় পরিদর্শন, ট্রাফিক অফিস এর শুভ উদ্ভোধন করেন- ডিআইজি এস এম আক্তারুজ্জামান // মুক্তির সংবাদ

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস যথাযথ মর্যাদায় বরগুনায় উদযাপন

  • আপডেট সময় শনিবার, ২৬ মার্চ, ২০২২
  • ৬১ এতক্ষন দেখবেন

সোহরাব নির্বাহী সম্পাদক :
২৬ মার্চ মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস যথাযথ মর্যাদায় বরগুনা পৌর গণকবর, শহীদ স্মৃতি স্তম্ভ ও মুজিব অঙ্গনে পুষ্পস্তবক অর্পণ করেন , বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি, এ সময় জেলা আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন ,বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমানের উদ্যোগে জেলা প্রশাসনের অন্যান্য পদস্থ কর্মকর্তাগণ ও বীর মুক্তিযোদ্ধাগণসহ বিভিন্ন  প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
জেলা পুলিশের উদ্যোগে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবসের শুভ সূচনা হয়। এরপর পুলিশ সুপার মুহম্মদ জাহাঙ্গীর মল্লিক অন্যান্য পদস্থ কর্মকর্তাগণ স্বাস্থ্যবিধি মেনে যথাক্রমে বরগুনা পৌর গণকবর, শহীদ স্মৃতি স্তম্ভ ও মুজিব অঙ্গনে পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল সাড়ে আটটায় পুলিশ সুপার ও জেলা প্রশাসক, বরগুনা স্টেডিয়াম মাঠে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ও ভিডিপিসহ  বিভিন্ন প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের ও শিশু কিশোর সংগঠনের অংশগ্রহণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং অভিবাদন গ্রহনসহ কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী অনুষ্ঠানে অংশগ্রহন করেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী  ও জাতীয় দিবসে যথাযথ মর্যাদা ও সম্মানের সাথে স্বাস্থ্যবিধি মেনে পুনাক, বরগুনা এর সভানেত্রী রাবেয়া বসরী(সহধর্মিণী, পুলিশ সুপার মুহম্মদ জাহাঙ্গীর মল্লিক) পুনাক, বরগুনা এর নেতৃবৃন্দ ও সদস্যদের নিয়ে যথাক্রমে বরগুনা পৌর গণকবর, শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।
পরবর্তীতে  সভানেত্রী পুনাক এর নেতৃবৃন্দ ও সদস্যদের নিয়ে বরগুনা স্টেডিয়াম মাঠে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ও ভিডিপিসহ  বিভিন্ন প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের ও শিশু কিশোর সংগঠনের অংশগ্রহণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী অনুষ্ঠানে অংশগ্রহন করেন।  স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে আমতলী উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আমতলী থানা, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, উপজেলা আওয়ামী লীগ, পৌরসভা, পল্লী বিদ্যুৎ, যুবলীগ, ছাত্রলীগ, সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, সহ বিভিন্ন প্রতিষ্ঠান। মহান স্বাধীনতা দিবসে বেতাগীতে বীর মুক্তিযোদ্ধা,শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবার বর্গের সাথে সংবর্ধনা ও আলেচনা সভায় অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন , বরগুনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শওকত হাচানুর রহমান রিমন এমপি ,উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সুহৃদ সালেহীন ,উপজেলা পরিষদ চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকান ,পৌর মেয়র এবিএম গোলাম কবির সহ আরো অনেকে। বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি, অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি বলেন, ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ১৯৭১ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন ,দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে একই বছরের ১৬ ই ডিসেম্বর বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটেছিল, একটি ভূখণ্ডের যার নাম বাংলাদেশ । স্বাধীনতার পর বাংলাদেশকে ‘তলাবিহীন ঝুড়ির’ দেশ আখ্যা দেওয়া হয়েছিল। স্বাধীনতার ৫০ বছর পরে এসে দারিদ্র্য আর দুর্যোগের বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণের পথে। অর্থনৈতিক প্রবৃদ্ধি, স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, মাথাপিছু আয় বৃদ্ধিসহ আর্থসামাজিক প্রতিটি সূচকে এগিয়েছে বাংলাদেশ। এ প্রাপ্তি নিয়েই এবার জাতি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে। একাত্তরের ২৫ মার্চ দিবাগত মধ্যরাতে পাকিস্তানি সামরিক বাহিনী বাঙালিদের ওপর অতর্কিত হামলা চালায় ও বঙ্গবন্ধুকেও গ্রেফতার করে নিয়ে যায়। গ্রেফতারের পূর্বে ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। ওই ঘোষণা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচারিত হয়। ১৯৭০-এর সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ করা সত্ত্বেও বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে পাকিস্তানি সামরিক জান্তা ক্ষমতা হস্তান্তর না করে পাকিস্তানি সেনারা বাঙালি বেসামরিক লোকের ওপর গণহত্যা শুরু করে। তাদের এ অভিযানের মূল লক্ষ্য ছিল আওয়ামী লীগসহ তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল সকল রাজনৈতিক নেতা-কর্মী এবং সকল সচেতন নাগরিককে নির্বিচারে হত্যা করা। বঙ্গবন্ধুকে তার ধানমন্ডির বাসভবন থেকে গ্রেফতারের আগে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পাশাপাশি যে কোনো মূল্যে শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। মুহূর্তের মধ্যেই বঙ্গবন্ধুর এ ঘোষণা ওয়্যারলেসের মাধ্যমে দেশে-বিদেশে ছড়িয়ে দেওয়া হয়। সেই সময় বাস্তবতা ও নিরাপত্তাজনিত কারণে বঙ্গবন্ধুর স্বাধীনতার এই ঘোষণা নথি সংরক্ষণ করা সম্ভব ছিল না। পরবর্তী সময়ে সংবিধানের ষষ্ঠ তফসিলে বঙ্গবন্ধুর ঘোষণাটি অন্তর্ভুক্ত করা হয়।
তৎকালীন ইপিআর-এর ট্রান্সমিটারের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে পড়ে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা । পরে চট্টগ্রামের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ২৬ ও ২৭ মার্চ বেশ কয়েকজন বঙ্গবন্ধুর শেখ মুজিবের পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন।
বঙ্গবন্ধুর ঘোষণার মূল্যবান দলিলটি সেখানে লিপিবদ্ধ হয়েছে এভাবে ,ইহাই হয়তো আমাদের শেষ বার্তা, আজ হইতে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের জনগণকে আহ্বান জানাইতেছি যে, যে যেখানে আছে, যাহার যাহা কিছু আছে, তাই নিয়ে রুখে দাঁড়াও, সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ করো। পাকিস্তানি দখলদার বাহিনীর শেষ সৈন্যটিকে বাংলার মাটি হইতে বিতাড়িত না করা পর্যন্ত এবং চূড়ান্ত বিজয় অর্জন না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাও।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটেগরির আরও খবর