1. admin@dailymuktirshongbadbd.com : Dailymuktirshongbadofficial :
  2. mridapress@gmail.com : mridapress@gmail.com :
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০২:০৫ পূর্বাহ্ন
নোটিশঃ
আপনার সংবাদ প্রচারে বিজ্ঞাপন দিন
শিরোনামঃ
কিছু দুশ্চরিত্র লোক মিথ্যা অভিযোগ দিয়ে আমার সম্মান ক্ষুন্ন করার চেষ্টা করছেন। পদ্মা সেতু” উন্মোচনে বেনাপোল পোর্টথানার আনন্দ // মুক্তির সংবাদ বামনায় মেডিকেল পড়ুয়া শিক্ষার্থীকে কুপিয়ে জখম বেনাপোলে ১০টি সোনার বারসহ বিজিবি হাতে স্বর্ণ পাচারকারী আটক //মুক্তির সংবাদ বরগুনার বামনায় ধার দেওয়ার টাকা চাওয়ায় মামলায় দিয়ে হয়রানির অভিযোগ উঠেছে। নবীগঞ্জের ইনাতগঞ্জে থানা বাস্তবায়ন কমিটি গঠন’কে কেন্দ্র করে ফুসেঁ উঠেছে দু’ ইউনিয়নবাসী বিশাল প্রতিবাদ সমাবেশ//মুক্তির সংবাদ বেনাপোলে আমদানি পণ্যবাহী ভারতীয় ট্রাক থেকে মাদক সহ অবৈধ পণ্য উদ্ধার/মুক্তির সংবাদ যশোর ডিবির বিশেষ অভিযানে দুই মাদক ব্যবসায়ী আটক। মুক্তির সংবাদ বেনাপোলে টাকা উদ্ধার সহ পাসপোর্ট যাত্রীর সোনার চেইন ছিনতাইকারী আটক//মুক্তির সংবাদ শার্শার নাভারনে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, ছুরিকাঘাতে যুবক আহত, বোমা বিস্ফোরণ””মুক্তির সংবাদ

বছরের প্রথম দিনেই ফ্রান্সে ফল ও সবজির প্লাস্টিক প্যাকেজিং নিষিদ্ধ

  • আপডেট সময় শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ১১২ এতক্ষন দেখবেন

ফ্রান্সে নতুন বছরের প্রথম দিনেই এক নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। নুতন এ আইনের আওতায় বেশির ভাগ ফল ও সবজিতে প্লাস্টিকের প্যাকেজিং নিষিদ্ধ করা হয়েছে।
বিবিসির খবরে বলা হয়, শসা, লেবু, কমলাসহ ৩০ ধরনের খাদ্যদ্রব্য প্লাস্টিক দিয়ে মোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। তবে বেশি পরিমাণের পাশাপাশি কাটা বা প্রক্রিয়াজাত ফলের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ এই নিষেধাজ্ঞাকে ‘একটি সত্যিকারের বিপ্লব’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ২০৪০ সালের মধ্যে ফ্রান্স একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য পুরোপুরি বন্ধ করতে চায়, সেই প্রতিশ্রুতির অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ফ্রান্সে ফল ও সবজির এক–তৃতীয়াংশ প্লাস্টিকে মুড়িয়ে বিক্রি করা হয়। সরকারি কর্মকর্তারা ধারণা করছেন, এর মধ্য দিয়ে প্রতিবছর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ১০০ কোটি পণ্য ব্যবহার কমবে।

নতুন আইন ঘোষণা করে পরিবেশ মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে। সেখানে বলা হয়েছে, ফ্রান্স ‘ব্যাপক পরিমাণ’ একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করে। নতুন নিষেধাজ্ঞার লক্ষ্য এই ধরনের প্লাস্টিকের পণ্য ব্যবহার কমানো এবং এর বিকল্প হিসেবে অন্যান্য উপকরণ বা পুনর্ব্যবহারযোগ্য মোড়কের পরিমাণ বাড়ানো।

এই নিষেধাজ্ঞা মাখোঁর কয়েক বছরব্যাপী প্রকল্পের অংশ। ২০২১ সালে দেশটি প্লাস্টিকের পাইপ, কাপ ও চামচ, ছুরি ও একবার ব্যবহারযোগ্য খাবারের বক্স নিষিদ্ধ ছিল।

২০২২ সালের পরে জনসমাগম হয় এমন স্থানে প্লাস্টিকের বোতলের ব্যবহার কমাতে সুপেয় পানির কল স্থাপন বাধ্যতামূলক করা হবে। সব ধরনের প্রকাশনা প্লাস্টিকের মোড়ক ছাড়াই চালান পাঠানো হবে। আর ফাস্ট ফুডের রেস্তোরাঁগুলো বিনা মূল্যে প্লাস্টিকের খেলনা দেওয়ার অফার করতে পারবে না।

রয়টার্সের খবরে বলা হয়, দেশটিতে ২০২৩ সালের জুনের পর চেরি, টমেটো, সবুজ শিম ও পিচ প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না। আর ২০২৪ সালের শেষ নাগাদ ইনডিভ, এসপারাগাস, মাসরুম ও কিছু সালাদ ও হার্ব প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না। আর ২০২৬ সালের পর রাসবেরি, স্ট্রবেরিসহ নানা ধরনের সুস্বাদু বেরি প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না।

ইউরোপের আরও বেশ কয়েকটি দেশ সাম্প্রতিক সময়ে একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত মাসের শুরুর দিকে স্পেন ২০২৩ সাল থেকে প্লাস্টিকের মোড়কে ফল ও সবজি বিক্রি নিষিদ্ধ করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটেগরির আরও খবর