1. muktirshongbad@gmail.com : 20dailymuktirshongbadbd.com :
  2. miliakthar868@gmail.com : Editor :
  3. mdkaiumjsc01643@gmail.com : Kaium Hossain :
  4. ramjanbhuiyan84@gmail.com : ramjanbhuiyan :
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৩ অপরাহ্ন
নোটিশঃ
বহুল জনপ্রিয় দৈনিক মুক্তির সংবাদ অনলাইন পত্রিকায় সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে।  বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়,দৈনিক মুক্তির সংবাদ পত্রিকা সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। সারা বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়, জেলা ব্যুরো প্রধান ও বিভাগীয় ব্যুরো প্রধানে কাজ আগ্রহী প্রার্থীগণ সিভি পাঠাতে পারেন। ন্যূনতম যোগ্যতা এস এস সি পাশ।চূড়ান্ত নির্বাচন প্রক্রিয়া:রিক্রুটিং টিম কোন প্রকার একাডেমিক পরীক্ষার ফল বিবেচনা করবে না। কর্মঠ, সৎ ও কর্তৃপক্ষের প্রতি অনুগত প্রার্থীদের বাছাই করা হবে।E-mail :  muktirshongbad@gmail.com যোগাযোগ নাম্বার:01752602939/01710006400 ।সম্পাদক ও প্রকাশক,মোঃ মাসুদ মৃধাঃ 01933609066

বরগুনায় প্রশাসনের নাকের ডগায় পাউবোর জমিতে অবৈধ পাকা ভবন নির্মাণ

  • খবর পাবলিসের সময় রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ২৪ বার পোস্টটি পড়া হয়েছে

সোহরাব নির্বাহী সম্পাদক:
বরগুনার পাথরঘাটায় পানি উন্নয়ন বোর্ডের জমিতে খালের দুই পাড়ে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। কাকচিড়া বাজার সংলগ্ন প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে খালের পারে পাউবোর জমি দখল করে পাকা ভবন নির্মাণের হিড়িক পড়েছে।
অনেকে দাবি করছেন, নিয়ম নীতির তোয়াক্কা না করে সরকারি জমিতে ভবন নির্মাণ করছেন তাই দেখে তারাও করছেন। খালের মধ্যে পাইলিং করে কয়েকতলা ভবন বানাচ্ছেন। কেউ আবার খাল ভরাট করে বাড়ি-ঘর বানিয়ে ভাড়া দিচ্ছেন। দীর্ঘদিন ধরে কোনো উচ্ছেদ অভিযান পরিচালনা না করায় দখলদারদের কবলে পড়ে দিন দিন খালটি ভরাট হয়ে যাচ্ছে। কেউ খালের ভিতরে নিজের জমি আছে দাবি করে অন্যের কাছে বিক্রিও করছেন বলে অভিযোগ রয়েছে।
এমনই দৃশ্য লক্ষ করা গেছে পাথরঘাটা উপজেলার কাকচিড়া ও রায়হাপুর ইউনিয়নের মধ্যে স্থান কাকচিড়া বাজার সংলগ্ন খালের পাড়ে পানি উন্নয়ন বোর্ডের সম্পত্তিতে এবং সদর উপজেলার গৌরিচন্না বাজার সংলগ্ন খালের ভিতরে অবৈধভাবে কেউ করেছেন বাসাবাড়ি, কেউ করেছেন ব্যবসা প্রতিষ্ঠান, স্থানীয় সচেতন মহল বলছে দ্রুতগতিতে এই অবৈধ স্থাপনা উচ্ছেদ না করলে,ভবিষ্যতে খালগুলি মরা খালে পরিণত হবে। বন্ধ হয়ে যাবে পানি সেচ চলাচল,ক্ষতির মুখে পড়বে কৃষকরা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদের দাবি জানান তারা।
স্থানীয় ভুক্তভোগী ও সচেতন মহল জানান।
সরকারি জমিতে ক্ষমতার প্রভাব খাটিয়ে কোনো বাধা বিপত্তি ছাড়াই কয়েক বছর ধরে খালের দুই পাড়ে বড় বড় পাকা ভবন নির্মাণ করে বসবাস করছেন দখলদাররা। এতে করে দিন দিন ছোট হয়ে আসছে এ খালগুলো।
এক সময় এ খাল দিয়ে বড় বড় পণ্যবাহী নৌযান চলাচল করলেও বর্তমানে খালের দুই পার ভরাট হয়ে যাওয়ায় পণ্যবাহী নৌযান চলাচল করতে পারছে না। এতে করে বাজারের ব্যবসায়ীদের পণ্যপরিবহন খরচ বেড়েছে কয়েকগুণ। তাই দ্রুত উচ্ছেদ অভিযান পরিচালনা করে খালের দুই পাড় দখলমুক্ত করার দাবি করেন স্থানীয়রা।
এছাড়াও খালের যায়গা ভরাট হওয়ায় পানির স্রোতে মানুষের রেকর্ডকৃত জমি ভেঙে যাচ্ছে। তাই খালটি দখলমুক্ত না হলে এক সময় এ খালের অস্তিত্ব থাকবে না জানান তারা।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কাউছার আলম বলেন, জেলায় বিভিন্ন উপজেলায় খাল দখল করে অবৈধ পাকা ভবন নির্মাণ করার অভিযোগ পেয়েছি। খালের অবৈধ দখলদারদের তালিকা তৈরি করা হয়েছে। অবৈধ দখলদার বিপুল পরিমান খাল ও পাউবোর সরকারি জমি দখল করে আছে। খালের অবৈধ দখলদারদের তালিকা তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে। তালিকা অনুযায়ী আইনি ব্যবস্থা নেয়া হবে জানান এ কর্মকর্তা।

পোস্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর