1. muktirshongbad@gmail.com : 20dailymuktirshongbadbd.com :
  2. mdkaiumjsc01643@gmail.com : Kaium Hossain :
  3. ramjanbhuiyan84@gmail.com : ramjanbhuiyan :
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৬:৩৮ পূর্বাহ্ন
নোটিশঃ
বহুল জনপ্রিয় দৈনিক মুক্তির সংবাদ অনলাইন পত্রিকায় সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে।  বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়,দৈনিক মুক্তির সংবাদ পত্রিকা সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। সারা বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়, জেলা ব্যুরো প্রধান ও বিভাগীয় ব্যুরো প্রধানে কাজ আগ্রহী প্রার্থীগণ সিভি পাঠাতে পারেন। ন্যূনতম যোগ্যতা এস এস সি পাশ।চূড়ান্ত নির্বাচন প্রক্রিয়া:রিক্রুটিং টিম কোন প্রকার একাডেমিক পরীক্ষার ফল বিবেচনা করবে না। কর্মঠ, সৎ ও কর্তৃপক্ষের প্রতি অনুগত প্রার্থীদের বাছাই করা হবে।E-mail :  muktirshongbad@gmail.com যোগাযোগ নাম্বার:01752602939/01710006400 ।সম্পাদক ও প্রকাশক,মোঃ মাসুদ মৃধাঃ 01933609066

রোবট বানালেন বগুড়া আজিজুল হক কলেজের দুই শিক্ষার্থী// দৈনিক মুক্তির সংবাদ

  • খবর পাবলিসের সময় শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১
  • ৫৯ বার পোস্টটি পড়া হয়েছে

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃ

বগুড়ায় ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে ‘পরিবেশের চিকিৎসক’ নামে রোবট বানিয়ে প্রথম হয়েছেন দুই শিক্ষার্থী । শিক্ষার্থীরা হলেন- দলনেতা  আবির ইসলাম এবং তার সহকারি নুসরাত জাহান নিতু। তারা দুজনই সরকারি আজিজুল হক কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ।  জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে বগুড়া জেলায় সিনিয়র গ্রুপে তারা শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। এরপর আবির ও নিতু  বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বগুড়ার প্রতিনিধিত্ব করবে।

আবির ইসলাম জানান, তাদের প্রকল্পের নাম Doctor of Environment অর্থাৎ পরিবেশের চিকিৎসক।  এই প্রকল্পের মাধ্যমে একটি এলাকার বায়ু দূষণ মাত্রা নির্ণয় করার পাশাপাশি তাপমাত্রা, আদ্রতা  বিবেচনায় কোন পরিবেশে বসবাস করা নিরাপদ হবে তা নির্ণয় করা সম্ভব। পাশাপাশি রোবটটি কোন বিষাক্ত গ্যাস পেলে স্প্রে করার মাধ্যমে সেই গ্যাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম। এছাড়াও রোবটটিতে একটি হাত(Hand) রয়েছে যা পরিবেশ থেকে ক্ষতিকর বর্জ্য সরাতে সক্ষম।

আবির আরও জানান, তারা  রোবটটির জন্য একটি ওয়েবসাইট তৈরি করেছে । রোবটটি কোন এলাকায় আছে সেই এলাকার বায়ু দূষণ মাত্রা কেমন এছাড়াও এলাকাটি বসবাসের উপযোগী কিনা সে সকল তথ্য স্বয়ংক্রিয়ভাবে রোবটটি ওয়েবসাইটে প্রেরণ করতে পারে । এছাড়া  এই রোবটটি জলবায়ু পরিবর্তন রোধে এবং বায়ু দূষণ রোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলী তাদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘তারা সারাদেশের মধ্যে শ্রেষ্ঠ হবে এই কামনা করি।’

পোস্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর