1. muktirshongbad@gmail.com : 20dailymuktirshongbadbd.com :
  2. mdkaiumjsc01643@gmail.com : Kaium Hossain :
  3. ramjanbhuiyan84@gmail.com : ramjanbhuiyan :
রবিবার, ১৩ জুন ২০২১, ০৬:০৪ অপরাহ্ন
নোটিশঃ
বহুল জনপ্রিয় দৈনিক মুক্তির সংবাদ অনলাইন পত্রিকায় সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে।  বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়,দৈনিক মুক্তির সংবাদ পত্রিকা সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। সারা বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়, জেলা ব্যুরো প্রধান ও বিভাগীয় ব্যুরো প্রধানে কাজ আগ্রহী প্রার্থীগণ সিভি পাঠাতে পারেন। ন্যূনতম যোগ্যতা এস এস সি পাশ।চূড়ান্ত নির্বাচন প্রক্রিয়া:রিক্রুটিং টিম কোন প্রকার একাডেমিক পরীক্ষার ফল বিবেচনা করবে না। কর্মঠ, সৎ ও কর্তৃপক্ষের প্রতি অনুগত প্রার্থীদের বাছাই করা হবে।E-mail :  muktirshongbad@gmail.com যোগাযোগ নাম্বার:01752602939/01710006400 ।সম্পাদক ও প্রকাশক,মোঃ মাসুদ মৃধাঃ 01933609066

জলবায়ু পরিবর্তনকে ভাবনায় রেখে দেশের প্রথম স্মার্ট বােট (সমুদ্রগামী মাছ আহরণের ট্রলার) এর বরগুনায় শুভ উদ্বোধন
সোহরাব নির্বাহী সম্পাদক:
বরগুনা জেলা প্রশাসক মােস্তাইন বিল্লাহ জলবায়ু পরিবর্তনকে ভাবনায় রেখে দেশের প্রথম স্মার্ট বােট (সমুদ্রগামী মাছ আহরণের ট্রলার) এর শুভ উদ্বোধন করেন।

  • খবর পাবলিসের সময় সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
  • ৩৯ বার পোস্টটি পড়া হয়েছে

এই কার্যক্রমের মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের কারণে সাইক্লোন সৃষ্ট ঝুঁকি মোকাবেলার লক্ষ্যে মৎসজীবিদের সমুদ্রগামী ট্রলারকে প্রাথমিক নিরাপত্তা সরঞ্জামাদি প্রদানের মাধ্যমে দেশের প্রথম লাল সবুজের মিশেলে স্মার্ট বােট স্কিমের উদ্বোধন করা হয় ।
মৎসজীবী জনগােষ্ঠীর বিশেষ দাবিগুলােকে বিবেচনায় রেখে স্থানীয় সরকার বিভাগের লজিক প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে বরগুনা জেলার ৩টি উপজেলার ১২ টি ইউনিয়ন পরিষদ থেকে প্রায় ১০০টি স্মার্ট বােট স্কিম গ্রহণ করা হয়।
স্বাস্থ্যবিধি ও কভিড-১৯ প্রটোকল মেনে ৭ ডিসেম্বর ২০২০ মৎসজীবিদের একটি স্মার্ট বােট প্রদানের মাধ্যমে কার্যক্রম শুরু হয় এবং পরবর্তীতে বাকী স্মার্ট বােট এই মডেলকে অনুসরণ করে বাস্তবায়ন করা হবে জানা য়ায় ।

মৎসজীবিদের দীর্ঘ দিনের প্রত্যাশা অনুযায়ী স্মার্ট বােটে মোট ১০ ধরণের পর্যাপ্ত সংখ্যক নিত্যপ্রয়োজনীয় সরঞ্জামাদি প্রদান করা হয়েছে। যেমন-লাইফ জ্যাকেট, বয়া, পানি নিরােধক ডুয়েল ব্যান্ড রেডিও (AM/FM), হেভি ডিউটির টর্চ লাইট (রাতের উদ্ধারের জন্য), ছােট আয়না (দিনের উদ্ধারের জন্য), হেভি ডিউটির স্ট্রব লাইট (পজিশন সিগন্যালের জন্য), ফার্স্ট এইড কিট, সমুদ্রের লবণাক্ত পানিকে ব্যবহার উপযােগী করার জন্য পাের্টেবল মিনি ওয়াটার ফিল্টার, কম্পাস এবং সােলার প্যানেল।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, মৎস্যজীবিদের মাছ ধরার ট্রলারকে জলবায়ু পরিবর্তনে অভিযােজিত করার লক্ষ্যে কিছু সংখ্যক প্রাথমিক নিরাপত্তা সরঞ্জামাদির ব্যবস্থা করা হয়েছে। এর ফলে মৎসজীবীরা সমুদ্রে দুর্যোকালীন জরুরি মুহুর্তে, দুর্যোগের পূর্ববর্তী বা পরবর্তী কয়েকদিন সমুদ্রে জীবন ও জীবিকার জন্য টিকে থাকতে পারবে বলে আশা করা যায়। পাশাপাশি মৎস্যজীবিদের গভীর সমুদ্রে হারিয়ে যাওয়ার আশঙ্কা হ্রাস পাবে এবং তারা দুর্যোগের পূর্বেই নিরাপদে ফিরে আসতে পারবে। বরগুনার ন্যায় উপকূলীয় ১৯টি জেলার মৎসজীবীদের নিকট লাল সবুজের মিশেলে এই স্মার্ট বোট প্রদানের মাধ্যমে সুনীল অর্থনীতির সর্বোচ্চ সুযোগ নেয়া সম্ভব। তিনি স্মার্ট বোট স্কিম, জেলা প্রশাসন এবং লজিক প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক জালাল উদ্দিন, পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা, কাকচিড়া ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু।

পোস্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর

সাতক্ষীরা জেলা প্রশাসক কর্তৃক ভ্রাম্যমান আদালত পরিচালনা । মান্যবর জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস এম মোস্তফা কামাল মহোদয়ের নির্দেশে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের সেকেন্ড ওয়েভ মোকাবেলায় সাতক্ষীরা জেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়। মাস্ক বিহীন ঘুরাফেরা করা, দোকানে মাস্ক বিহীন ক্রেতাদের নিকট পণ্য বিক্রয় করা এবং স্বাস্থ্য বিধি অমান্য করায় মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন পরিমাণে জরিমানা আদায় করা হয়। এছাড়া এসময় শহরের একটি প্রাইভেট ক্লিনিকে সেবা প্রদানকারীরা মাস্ক বিহীন অবস্থায় সেবা প্রদান করায় অর্থ দন্ড প্রদান করা হয়। জনস্বার্থে পরিচালিত এ অভিযান অব্যাহত থাকবে। মোঃ জাহাঙ্গীর হুসাইন সাতক্ষীরা ।