1. muktirshongbad@gmail.com : 20dailymuktirshongbadbd.com :
  2. mdkaiumjsc01643@gmail.com : Kaium Hossain :
  3. ramjanbhuiyan84@gmail.com : ramjanbhuiyan :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১০:২৬ পূর্বাহ্ন
নোটিশঃ
বহুল জনপ্রিয় দৈনিক মুক্তির সংবাদ অনলাইন পত্রিকায় সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে।  বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়,দৈনিক মুক্তির সংবাদ পত্রিকা সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। সারা বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়, জেলা ব্যুরো প্রধান ও বিভাগীয় ব্যুরো প্রধানে কাজ আগ্রহী প্রার্থীগণ সিভি পাঠাতে পারেন। ন্যূনতম যোগ্যতা এস এস সি পাশ।চূড়ান্ত নির্বাচন প্রক্রিয়া:রিক্রুটিং টিম কোন প্রকার একাডেমিক পরীক্ষার ফল বিবেচনা করবে না। কর্মঠ, সৎ ও কর্তৃপক্ষের প্রতি অনুগত প্রার্থীদের বাছাই করা হবে।E-mail :  muktirshongbad@gmail.com যোগাযোগ নাম্বার:01752602939/01710006400 ।সম্পাদক ও প্রকাশক,মোঃ মাসুদ মৃধাঃ 01933609066

কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠছে ধান কাটার অটো মেশিন “মেটাল”।

  • খবর পাবলিসের সময় বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৬৯ বার পোস্টটি পড়া হয়েছে

শিমুল তালুকদার, বিশেষ প্রতিনিধি।
বৃহত্তর ফরিদপুর জেলা।।

দ্রুত কৃষকের জমির ধান কাটার জন্য এসে গেল ধান কাটার জন্য অটো মেশিন মেটাল।
যতই দিন যাচ্ছে, ততই কৃষকরা আগ্রহী হয়ে উঠছে এই মেশিন দিয়ে ধান কাটতে। কিন্তু দেশব্যাপী এই মেশিন স্বল্পতার জন্য সব কৃষকরা এই মেশিন ব্যবহার করতে পারছেন না। মেশিনের মালিক মানিকগঞ্জ জেলার ঝিটকা এলাকার বাসিন্দা সামাদ মিয়া জানান, মহামারী করোনা কালিন সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহান উদ্দোজ্ঞে দেশের প্রতিটি জেলায় একটি করে অটো মেশিন অর্ধেক টাকা ভর্তুকি দিয়ে কৃষক দের নিকট হস্তান্তর করেন।
প্রতিটি মেশিনের মূল্য একুশ লক্ষ টাকা হলেও কৃষকের দিতে হয়েছে দশ লক্ষ পঞ্চাশ হাজার টাকা। এই মেশিন দিয়ে প্রতি ঘন্টায় একশত শতাংশ জমির ধান কাটা সম্ভব। ধান কাটার সাথে অটোমেটিক ভাবে খরগুলো আলাদা হয়ে যায়,এবং ধান গুলো নির্দিষ্ট স্থানে জমা হয়ে অটোমেটিক ভাবে বস্তার ভিতরে গিয়ে পরে। প্রতি বিঘা (৪২শতাংশ) জমির ধান কাটতে খরজ হয় ২৫০০/ টাকা, তাতে কৃষকের অর্ধেক টাকা সাশ্রয়ী হয় বলে জানান তিনি। তাছাড়া এই মেটাল মেশিন দিয়ে ধান কাটলে অর্থ এবং সময় দু”টোই সাশ্রয়ী হয়।
সাশ্রয়ী মূল্যে ধান কাটা এবং মারাই করতে প্রতিটি উপজেলায় একটি করে অটো মেশিন মেটাল বরাদ্দ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী জননেন্ত্রী শেখ হাসিনার সু-দৃস্টি কামনা করেন দেশের কৃষকরা।।

পোস্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর