1. muktirshongbad@gmail.com : 20dailymuktirshongbadbd.com :
  2. mdkaiumjsc01643@gmail.com : Kaium Hossain :
  3. ramjanbhuiyan84@gmail.com : ramjanbhuiyan :
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৮:৪৭ অপরাহ্ন
নোটিশঃ
বহুল জনপ্রিয় দৈনিক মুক্তির সংবাদ অনলাইন পত্রিকায় সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে।  বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়,দৈনিক মুক্তির সংবাদ পত্রিকা সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। সারা বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়, জেলা ব্যুরো প্রধান ও বিভাগীয় ব্যুরো প্রধানে কাজ আগ্রহী প্রার্থীগণ সিভি পাঠাতে পারেন। ন্যূনতম যোগ্যতা এস এস সি পাশ।চূড়ান্ত নির্বাচন প্রক্রিয়া:রিক্রুটিং টিম কোন প্রকার একাডেমিক পরীক্ষার ফল বিবেচনা করবে না। কর্মঠ, সৎ ও কর্তৃপক্ষের প্রতি অনুগত প্রার্থীদের বাছাই করা হবে।E-mail :  muktirshongbad@gmail.com যোগাযোগ নাম্বার:01752602939/01710006400 ।সম্পাদক ও প্রকাশক,মোঃ মাসুদ মৃধাঃ 01933609066

নাটোরের সিংড়ায় একঝাঁক তরুণ সাংবাদিকদের অভিভাবক ও আস্থা এস,এম রাজু আহমেদ

  • খবর পাবলিসের সময় রবিবার, ৮ নভেম্বর, ২০২০
  • ৭২ বার পোস্টটি পড়া হয়েছে

বেল্লাল হোসেন বাবু
স্টাফ রিপোর্টার:

নাটোরের সিংড়ায় তরুন, ভদ্র, অমায়িক ব্যবহারে আন্তরিক, সাহিত্য সাংবাদিকতার যার সরস পদার্পন তিনি হচ্ছেন সকলের পরিচিত মুখ এস,এম,রাজু আহমেদ। যার হাত ধরে সাংবাদিকতার জীবন আমার পদার্পন। ১৯৯৮ সাল থেকে কিশোর বয়স থেকে সাংবাদিকতার সুচনা তার। যার প্রাণে শিল্প-সাহিত্য-সংস্কৃতি আর ভাবনায় মা, মাটি ও মানুষ। বয়সে তরুন হলেও তিনি এক পরিপক্ক, পরিপূর্ণ স্বভাবের সাদা মনের মানুষ। শিকড় সন্ধানী ও সৃষ্টির নব প্রত্যয় যেন তার প্রতিটি ধাপে ধাপে। সমাজ সচেতন মানুষ হিসেবেও তার পদচারনা অন্যদের প্রেরণা যোগায়, সততা ও সাহসিকতার সাথে অবিচল, আস্থার আর সরল বিশ্বাস তার মনে প্রাণে। তিনি চলনবিলের প্রত্যন্ত দুর্গম পল্লী শালমারা গ্রামে জন্ম গ্রহণ ১৯৮৭ সালের ২ ফেব্রুয়ারী। প্রাচিন ঐতিহ্য আর উত্তরা উত্তরাগণভবনসহ ঐতিহ্যবাহী নাটোর জেলার সিংড়া উপজেলার ইটালী ইউনিয়নের সবুজ শ্যামল ছায়া সুনিবীর গ্রাম শালমারা। পিতা সরদার মোহাম্মাদ আলী। অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক, মাতা রিজিয়া বেগম একজন সত্যিকার অর্থে সফল গৃহিনী ও ধার্মিক। সিংড়ার প্রাচিন বিদ্যালয় মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে শিক্ষার সুচনা। তিনি বাংলায় অনার্স ও মাস্টার্স করেছেন। সাহিত্য সংস্কৃতিমনা ও মননশীল ধ্যান ও জ্ঞানের প্রত্যয় শত প্রতিকুলতা তাকে দমাতে পারেনি। ৭ম শ্রেণীতে পড়ালেখা অবস্থায় ১৯৯৭ সালে “স্বাধীন দেশ” নামে প্রথম তার কবিতা ম্যাগাজিন পত্রিকা “উজ্জীবনে” প্রকাশিত হয়। এরপর চয়েন বার্তা, নাটোর বার্তায় পরবর্তীতে জাতীয় পত্রিকায় তার কবিতা ও প্রবন্ধ প্রকাশিত হয়। ২০০৯ সালে একুশে বইমেলার পরিলেখ প্রকাশনি থেকে তার লেখা ছড়ার বই “ব্যাঙের শশুর বাড়ী” প্রকাশিত হয়। বইটি পাঠকমহলে সমাদৃত হয়। ইতোমধ্যে তার লেখা ১৫টি কবিতার যৌথ কাব্য গ্রন্থ বের হয়েছে।

সিংড়া উপজেলার ইতিহাস ঐতিহ্যমূলক শিকড় সন্ধানী বইটি প্রকাশে কাজ চলছে। ১৯৯৮ সালে তিনি সাংবাদিকতার জগতে আসেন। অবহেলিত মানুষের সুখ দুঃখের কথা, বঞ্চিত নিপীড়িত মানুষের পাশে দাড়ানোর মানসিকতা তাকে নাড়া দিত। বহু বাধা বিপত্তির পরও তিনি পেশার সাথে আপোষহীন। নাটোর জেলার সর্ববৃহৎ উপজেলা সিংড়া। ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত বাংলাদেশের সর্ববৃহৎ বিল চলনবিল অধ্যুষিত সিংড়া উপজেলায় তখন সাংবাদিক সংখ্যা ছিল ৬/৭জন। সিংড়া উপজেলায় ঘটে যাওয়া বহু ঘটনা জানতনা পাঠকরা সেসব ঘটনা অন্তরালেই ঘটে যেত। সাংবাদিকতার সেই মান্ধাত্তা ঘুচিয়েছেন তিনি। সিংড়া উপজেলায় প্রেসক্লাব ছিলনা। লেখকদের লেখা প্রকাশের জন্য তার সম্পাদনায় সাহিত্য পত্রিকা “ধূমকেতু” ও প্রজাপতি প্রকাশিত হয়।

রাজু আহমেদ চলনবিল সাংবাদিক পরিষদ, নিরাপদ সড়ক চাই এর সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন, সুশাসনের জন্য নাগরিক সুজন, জাতীয় সাংবাদিক সংস্থা, গাংচিল সাহিত্য ও সংস্কৃতি পরিষদ, চলনবিল উন্নয়ন ট্রাস্ট এর সিংড়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বয়সে তরুন হলেও সে একজন সফল সংগঠক, পরিশ্রমী ও কর্মে আন্তরিক। ২০০৯ সালে তিনি অনির্বাণ সাহিত্য ও সংস্কৃতি নামে সাহিত্য ও সংস্কৃতির সংগঠন প্রতিষ্ঠান করেন। নিজস্ব কার্যালয়ে এর কার্যক্রম চলছে। সদস্য সংখ্যা বর্তমানে ১৫০জন।

অপসংস্কৃতি নয়, শ্যামল বাংলার সংস্কৃতির ধারক লেখনী হোক মা, মাটি ও মানুষের নিত্য পরিচয়। এ শ্লোগান ধারন করে অত্র উপজেলায় সাহিত্য ও সংস্কৃতিতে তিনি একটি পরিবর্তনের জন্য কাজ করছেন। নবীন প্রবীন লেখক লেখিকাদের প্রতিভার বিকাশ এবং পৃষ্টপোষকতার লক্ষ্য নিয়ে সংগঠনটির কার্যক্রম প্রসংশিত। তিনি রাজশাহী পর্যটন বিকাশ কেন্দ্রের যুগ্ম সম্পাদক এবং রাজশাহী ছড়া সংসদের উপদেষ্টা। তিনি রাজশাহী বেতারে সাহিত্য প্রগ্রাম এবং ধূবতারা নাটকে অভিনয় করেছেন। তরুন নাট্যকার সাইফুল ইসলাম হৃদয়ের নাটক “ইন্টার ভিউ” নাটকের পার্শ্ব চরিত্রেও অভিনয় করেছেন।

সাপ্তাহিক নাটোর বার্তা পত্রিকার মাধ্যমে তার সাংবাদিকতা শুরু। ২০০২ সাল থেকে তিনি বগুড়া থেকে প্রকাশিত “দৈনিক করতোয়া” পত্রিকার সিংড়া উপজেলা প্রতিনিধি হিসাবে কর্মরত এবং দৈনিক ইত্তেফাকের সাংবাদিকতা করেন।

তিনি সাহিত্য ও সাংবাদিকতায় অবদান সরুপ বাংলাদেশ সাহিত্য ও সংস্কৃতি সংসদ কর্তৃক “মাতৃভাষা” সাহিত্য পুরস্কার, হাজেরা নবীর সাহিত্য ও সাংবাদিকতা পুরস্কার, আবু তালিব স্মৃতি পুরস্কার, চলনবিলের আলো গুনীজন পুরস্কার, সর্বশেষ কবি নজরুল ইসলাম সাহিত্য ও সাংবাদিকতায় জাতীয় পুরস্কার লাভ করেন। তিনি বাংলাদেশ কবিতা সংসদ ও পুন্ডবর্ধন সাহিত্য পরিষদের জীবন সদস্য। এছারাও বিশ্ব সাহিত্য কেন্দ্র শাহমখদুম পাবলিক লাইব্রেরী, ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরীসহ বিভিন্ন সাহিত্য সংস্কৃতির সাথে জড়িত। নাটোর জেলার সাহিত্য ও সাংবাদিকতার অঙ্গনে সুপরিচিত নাম এস,এম,রাজু আহমেদ।

তিনি বর্তমানের সিংড়া মডেল প্রেস ক্লাব এর সভাপতি হিসাবে আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করছে

সমাজ সচেতন এই তরুন সাংবাদিক সমাজ ও মানুষের জন্য কাজ করে যেতে চান আজীবন। আর প্রতিষ্ঠা পেতে চান শেকড় সন্ধানী লেখক হিসেবে।

পোস্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর